বাংলাদেশে হঠাৎ ফেসবুক-মেসেন্জার বন্ধ ! এটা কিসের ইঙ্গিত

আসসালামু আলাইকুম। আজ রাত ৯:৩০ মিনিট থেকে বাংলাদেশসহ বিশ্বের সকল দেশেই ফেসবুক, মেসেন্জার, ইনস্টাগ্রামে হঠাৎ করে প্রবেশ করা যাচ্ছে না। মেটা সাভারে জটিলতার কারনে এমনটি হয়েছে বলে আইটি বিশেজ্ঞরা মনে  করছেন।

বাংলাদেশে হঠাৎ ফেসবুক-মেসেন্জার বন্ধ ! এটা কিসের ইঙ্গিত

হঠাৎ করে অটোমেটিক নিস্ক্রিয় হয়ে পড়ে মেটা সার্ভারের অধীন সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো। অনেকে মধ্যে আইডি হ্যাক হওয়ার মত শঙ্কা দেখা দেয়। তবে আন্তর্জাতিক সংবাদ মাধ্যম গুলো বলছে কিছু বুঝে উঠার আগেই একে একে লগআউট হয়ে যায় সকল সামাজিক মাধ্যমগুলো।
বাংলাদেশ সময় রাত ৯:৩০ মিনিটে হঠাৎ করে বন্ধ হয়ে গেল সব ব্যবহারকারীর ফেসবুক। স্বাভাবিক ভাবেই ব্যবহারকরী ভাববেন ফেসবুক হয়েছে। সত্যিই হ্যাক হয়েছে কিনা তা জানার কোন উপায় নেই কেননা, কেউ ফেসবুকে ডুকতে পারছেনা । তবে এটুকু নিশ্চিত হওয়া গেছে এটা কোন ব্যাক্তির সমস্যা নয়। সবাই একি সমস্যার মধ্যে যাচ্ছে। তবে এব্যাপারে চিন্তিত হওয়ার কোন কারনে নেই।
তবে কি কারণে বাংলাদেশসহ বিশ্বের সকল দেশে ফেসবুক সার্ভার তথা মেটার সার্ভার ডাউন হয়েছে তা জানা যায়নি। মেটা কর্তৃপক্ষ এখনও কোন বিবৃত্তি দেয়নি। এর আগেও এমন সমস্যায় পড়তে হয়েছিল ফেসবুক ব্যবহারকারীদের। কিছু সময়পর সে সমস্যা কটিয়ে উঠছিল ফেসবুক ।
ওয়াহিদুর রহমান নামে একজন ব্যবহারকারী আমাকে মেসেজ করে বলেন, সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক হঠাৎ করে লগ আউট হয়ে গেছে। মঙ্গলবার (৫ মার্চ) রাত সাড়ে ৯টার দিকে ফেসবুক লগ-আউট এবং সেশন আউট হয়ে যাচ্ছে। 

এর পরপরই রাত ৯ টা ৩৯ মিনিটে আরেক সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে (সাবেক টুইটার) আশার কথা শোনান মেটার সহ-প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ। তিনি লেখেন, ‘চিল (স্বস্তি), কয়েক মিনিট অপেক্ষা করুন সবকিছু সমাধান হয়ে যাবে।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url