> বিগ ম্যাক বার্গার। ম্যাকডোনাল্ড। বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ফাস্ট ফুড আইটেম

বিগ ম্যাক বার্গার। ম্যাকডোনাল্ড। বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ফাস্ট ফুড আইটেম




আসসালামু আলাইকুম। সবাই কেমন আছেন ? কমেন্ট করে জানাবেন। ম্যাকডোনাল্ডের (mcdonald's) বিগ ম্যাক বার্গার- বিশ্বের সবচেয়ে জনপ্রিয় একটি ফাস্টফুড নিয়ে আলোচনা করবো। বিগ ম্যাক বার্গারকে বার্গারের রাজা বা burger king বলা হয়।আশা করছি সবার ভালো লাগবে। শেষ পর্যন্ত সাথেই থাকুন।

বিগ ম্যাক বার্গার। আমরা যারা ফাস্টফুড পছন্দ করি তারা কম বেশি সকলেই ম্যাকডোনাল্ডের বিগ ম্যাক বার্গারের সাথে পরিচিত। আজকে আমরা ম্যাকডোনাল্ডের বিগ ম্যাক বার্গার প্রস্তুত প্রণালী সম্পর্কে জানবো। রেস্টুরেস্টের সাথে এখন পাওয়া যাবে ঘরে বসেই।

আজকে বিগ ম্যাক বিফ বার্গার (big mac beef), চিকেন বার্গার (chicken burger in mcdonald's) এছাড়াও বিগ ম্যাক বার্গার এর দাম (big mac price), এতে কি কি উপকরণ ব্যবহার করা হয় ইত্যাদি বিষয় নিয়ে আজকের আলোচনা।

বিগ ম্যাক বার্গারের ইতিহাস

১৯৬৭ সালে থেকে বাজারে আসে বিগ ম্যাক বার্গার যা ম্যাকডোনাল্ডস (mcdonald's) এর জনপ্রিয় একটি ফাস্টফুড। বিগ ম্যাক বার্গারের উদ্ভাবক ছিলেন কোম্পানিটির সিনিয়র ম্যানেজার জেমস ম্যকালিয়াম। বিগ ম্যাক ম্যাকডোনাল্ডেস এর অন্যান্য বার্গারের চেয়ে আকারে বড় ও সুস্বাদু। জেমস বার্গারটির জন্য একটি নতুন সস ও তৈরি করেন যা বার্গারটিতে ভিন্ন স্বাদ এনে দিয়েছে।

ম্যাকডোনাল্ডস (mcdonald's) এর বিগ ম্যাক বার্গার বাজারে আসার পর দ্রুত সময়ের মধ্যে এটি জনপ্রিয় হয়ে উঠে। বিগ ম্যাক-এর সাফল্যের কয়েকটি কারণ রয়েছে তার মধ্যে অন্যতম হলো এটি আকারে বড় এবং সুস্বাদু এবং দ্বিতীয় কারণ এটি ম্যাকডোনাল্ডসের একটি আইকনিক আইটেম যা বিশ্বব্যাপী সকলেই পছন্দ করে। তৃতীয়ত, এটি সাশ্রয়ী মূল্যের বার্গার যে কেউ বার্গারটি কিনতে ও খেয়ে এ স্বাদ উপভোগ করতে পারে।

বিগ ম্যাক বার্গার তৈরিতে প্রয়োজনীয় উপকরণ

বিগ ম্যাক বার্গার অন্য সকল রেগুলার বার্গারের থেকে আলাদা হওয়ায় এর প্রস্তুত প্রণালী একটু ভিন্ন। আমরা যদি রেস্টুরেন্ট এর স্বাদ ঘরে বসে পেতে চাই এবং স্বাস্থসম্মত উপায়ে ফাস্টফুড থেতে চাই তাহলে আমাদের নিম্মলিখিত উপকরণ সমূহ প্রয়োজন হবে।
  • ২ টি গরুর মাংসের প্যাটি (100 গ্রাম করে)
  • ২ টি তিলের বীজের বান
  • ২ টি চামচ আচার
  • ২ টি টুকরো পনির
  • ২ টি চামচ পেঁয়াজ
  • ১ টি চামচ ম্যাকডোনাল্ডসের সিক্রেট সস
  • লেটুস (ঐচ্ছিক)
এই উপকরণটি একটি বার্গারের জন্য। প্রয়োজন অনুসারে আপনি উপকরণ বৃদ্ধি ও কমাতে পারেন।

বিগ ম্যাক বার্গার প্রস্তুত প্রণালী

ম্যাকডোনাল্ডসের বিগ ম্যাক বার্গার তৈরির জন্য আমাদের নিম্মলিখিত প্রদ্ধতি অনুসরণ করতে হবে। সঠিক পদ্ধতিতে বার্গার তৈরি করলে স্বাদ অন্যন্য হবেই।

প্রথমে গরুর মাংসের প্যাটি তৈরি করতে হবে। একটি বাটিতে গরুর মাংস, লবণ, মরিচ এবং আপনার পছন্দের অন্যান্য মশলা যোগ করুন। ভালো করে মিশিয়ে নিন। মাংসের মিশ্রণ থেকে ২ টি ছোট গোলাকার প্যাটি তৈরি করুন।

বানগুলিকে (পাউরুটি) ভেতর থেকে ব্রাশ করে নিন। একটি প্যানে মাঝারি আঁচে তেল গরম করুন। গরুর মাংসের প্যাটিগুলোকে প্যানে দিয়ে মাঝারি আঁচে ৫-৭ মিনিট বা ভেতর থেকে সেদ্ধ না হওয়া পর্যন্ত রান্না করুন। প্যাটিগুলোকে উল্টে দিন এবং আরও ৫-৭ মিনিট পর্যন্ত রান্না করুন।

প্যাটিগুলোকে একটি প্লেটে নামিয়ে রাখুন। বানের (পাউরুটি) নিচের অংশে পনির, আচার, পেঁয়াজ এবং ম্যাকডোনাল্ডসের সিক্রেট সস দিয়ে দিন। উপরে গরুর মাংসের প্যাটি দিয়ে দিন। লেটুস (ঐচ্ছিক) দিয়ে দিন। বানের উপরের অংশ দিয়ে ঢেকে দিন। এরপর গরম গরম বিগ ম্যাক বার্গার পরিবেশন করুন।

বিগ ম্যাক বার্গার এর সিক্রেট টিপস

গরুর মাংসের প্যাটি তৈরি করার সময়, মাংসের মিশ্রণটি খুব বেশি মিশাতে হবে না। এতে প্যাটিগুলো শক্ত হয়ে যাবে। গরুর মাংসের প্যাটি রান্না করার সময়, প্যাটিগুলোকে হালকা আঁচে ভাজতে হবে। এতে প্যাটিগুলো শুকিয়ে যাবে এবং পরিবেশনের জন্য উপযুক্ত হবে।

বিগ ম্যাক বার্গার এর সিক্রেট সস তৈরি করবেন যেভাবে

বিগ ম্যাক বার্গার মূলত জনপ্রিয়তা পায় ম্যাকডোনাল্ডের সিক্রেট সসের জন্য। জেমস ম্যকালিয়াম যখন ম্যাক বার্গার উদ্ভাবন করেন তখন তিনি বার্গারটির স্বাদ অন্য বার্গারের থেকে আলাদা করার জন্য ভিন্ন সস তৈরি করেন যা বার্গারটি স্বাদে গুণে অন্যন্য করে দেয়।

ম্যাকডোনাল্ডের বিগ ম্যাক বার্গারটিতে যে সস ব্যবহার করা হয় সেটি তৈরিতে নিম্মলিখিত উপকরণ ব্যবহার করতে হবে।
  • ১/২ (হাফ) কাপ মেয়োনেজ
  • ১/৪ কাপ ডিজনি
  • ১ টেবিল চামচ রসুন গুঁড়া
  • ১/৪কাপ ক্যাচআপ
  • ১/৮ চা চামচ কালো মরিচ
  • ১/২ চা চামচ পেঁয়াজ গুঁড়া
  • ১/৪ চা চামচ লবণ
আপনি বাড়িতে বা রেস্টুরেন্ট এর ব্যবহারের জন্য বা স্বাদে ভিন্নতা আনার জন্য পছন্দ অনুযায়ী উপকরণগুলি পরিবর্তন করতে পারেন।

বিগ ম্যাক বার্গার এর দাম বা মূল্য (big mac price)

ষাটের দশকে প্রথম আমেরিকার বাজারে বিগ ম্যাক নামক এই লোভনীয় বার্গারের প্রচলন হয়। তারপর থেকে এর জনপ্রিয়তা উত্তরোত্তর বেড়েই চলেছে। প্রাথমিক সময়ে যেখানে এর মূল্য ছিল মাত্র ৪৫ সেন্ট, সেখানে এর বর্তমান মূল্য ৪ ডলার, বাংলাদেশি টাকায় ৩২০ টাকা।

ম্যাকডোনাল্ডস বিফ বার্গার নিয়ে বিস্তারিত আলোচনা শেষ করলাম। আশা করা যায় আমারা এখন উল্লিখিত পদ্ধতি অনুসরণ করে বিগ ম্যাক বিফ বার্গার (big mac beef) তৈরি করতে পারবেন।

ম্যাকডোনাল্ডস চিকেন বার্গার রেসিপি

ইতোমধ্যে আমরা ম্যাকডোনাল্ডস বিগ ম্যাক বিফ বার্গার নিয়ে বিস্তারিত আলোচনা করেছি এখন আমরা ম্যাকডোনাল্ডস চিকেন বার্গার প্রস্তুত প্রণালী নিয়ে আলোচনা করবো। ম্যাকডোনাল্ডস চিকেন বার্গার অনেকটাই ম্যাকডোনাল্ডস বিফ বার্গারের মত।

১৯৭৯ সালে ম্যাকডোনাল্ডস চিকেন বার্গারের প্রথম প্রচলন শুরু হয়। ম্যাকডোনাল্ডসের চিকেন বার্গারের স্বাদ সম্পর্কে বিভিন্ন মতামত রয়েছে। কিছু লোক এটিকে একটি সুস্বাদু ও স্বা্স্থ্সম্মত খাবার বলে মনে করে, অন্যরা এটিকে অতিরিক্ত মশলাদার বা অস্বাস্থ্যকর বলে মনে করে।

ম্যাকডোনাল্ডস চিকেন বার্গার প্রস্তুত প্রণালী

ম্যাকডোনাল্ডস বিগ ম্যাক বিফ বার্গার ও ম্যাকডোনাল্ডস চিকেন বার্গার (chicken burger in mcdonald's) এর মধ্যে অনেকটা পার্থক্য রয়েছে। ম্যাকডোনাল্ডস চিকেন বার্গার প্রস্তুত প্রয়োজনীয় উপকরণ -
  • ১ টি তিলের বীজের বান
  • ১ টি মুরগির প্যাটি
  • ১ টি টুকরো পনির
  • ১ টি লেটুস পাতা
  • ১ টি টমেটো টুকরা
  • ১ টি চামচ ম্যাকডোনাল্ডসের সিক্রেট সস

ম্যাকডোনাল্ডস চিকেন বার্গার প্রস্তুত করবেন যেভাবে

ম্যাকডোনাল্ডস চিকেন বার্গার (chicken burger in mcdonald's) প্রস্তুত করার জন্য কয়েকটি ধাপ অনুসরণ করতে হবে। ধাপ সমূহ পর্যায়ক্রমে উল্লেখ করা হলো।
  • তিলের বানটিকে (পাউরুটি) ভেতর থেকে ব্রাশ করে নিন। একটি প্যানে মাঝারি আঁচে তেল গরম করুন। মুরগির প্যাটিটি প্যানে দিন এবং মাঝারি আঁচে ৫-৭ মিনিট বা ভেতর থেকে সিদ্ধ না হওয়া পর্যন্ত রান্না করুন। প্যাটিটি উল্টে দিন এবং আরও ৫-৭ মিনিট বা ভেতর থেকে সিদ্ধ না হওয়া পর্যন্ত রান্না করুন।
  • প্যাটিটি একটি প্লেটে নামিয়ে রাখুন। তিলের বানের (পাউরুটি) নিচের অংশে টমেটো, লেটুস, পনির এবং ম্যাকডোনাল্ডসের সিক্রেট সস দিয়ে দিন। উপরে মুরগির প্যাটি দিয়ে দিন। বানের উপরের অংশ দিয়ে ঢেকে দিন। ম্যাকডোনাল্ডসের চিকেন বার্গার পরিবেশন করুন।
প্রিয় পাঠক, আমরা বিগ ম্যাক বিফ বার্গার ও ম্যাকডোনাল্ডস চিকেন বার্গার নিয়ে বিস্তারিত আলোচনা করলাম। আশা করছি আজকের আলোচনা আপনাদের অনেক উপকারে আসবে। খাবার গুলো মুখরোচক ও আকর্ষণীয় হলেও ফাস্টফুড অতি মাত্রায় স্বাস্থ্যসম্মত না।তাই আমাদের উচিত হবে পরিমিত ভাবে ফাস্টফুড গ্রহণ করা।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.