> রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা ৫ মার্চ থেকে শুরু, আবেদন শুরু ৮ জানুয়ারী

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা ৫ মার্চ থেকে শুরু, আবেদন শুরু ৮ জানুয়ারী

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা ৫ মার্চ থেকে শুরু, থাকছে দ্বিতীয়াবার পরীক্ষা দেওয়ার সুযোগ
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা ৫ মার্চ থেকে শুরু
রাজশাহী বিশ্ববিদ্যালয় ২০২৩-২৪ সেশনের অনার্স ১ম বর্ষে ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। বিজ্ঞপ্তিতে বলা হয় আগামী ৫ মার্চ থেকে ২০২৩-২৪ সেশনের ভর্তি পরীক্ষা শুরু হবে। ভর্তি পরীক্ষা চলবে ৭ মার্চ পর্যন্ত । ভর্তি বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে গতবারের মত এবারও দ্বিতীয়বার ভর্তি পরীক্ষা দেওয়ার সুযোগ থাকছে।

রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) ভর্তি পরীক্ষা ২০২৩-২৪

রাজশাহী বিশ্ববিদ্যালয় ২০২৩-২৪ সেশনের অনার্স ১ম বর্ষে ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন আগামী ৮ থেকে ১৭ জানুয়ারী পর্যন্ত অনলাইনে জমা দেওয়া যাব। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছে আগামী ৫ মার্চ থেকে ৭ মার্চ ২০২৪ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। বিজ্ঞপ্তিতে ২০২৩-২৪ সেশনের ভর্তি পরীক্ষার নম্বর বন্টন ও পরীক্ষা পদ্ধতি উল্লেখ করা হয়নি। ভর্তি সংক্রান্ত যাবতীয় তথ্য রাজশাহী বিশ্ববিদ্যালয় ওয়েবাসইটে পাওয়া যাবে।

আরো পড়ুনঃ চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা ২ মার্চ থেকে, থাকছে দ্বিতীয়াবার পরীক্ষা দেওয়ার সুযোগ

রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২৪ সেশনের অনার্স ১ম বর্ষে ভর্তি পরীক্ষা এমসিকিউ পদ্ধতিতে অনুষ্ঠিত হয়। ১০০ নম্বরের পরীক্ষায় সময় ছিল ১ ঘন্টা। বিজ্ঞান, মানবিক ও বানিজ্য ইউনিট- তিন ইউনিটে ভাগ করে চার সিফটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষায়  প্রতি ইউনিটে ৮০ টি প্রশ্ন থাকবে।

প্রতিবছর রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) ৫৯ টি বিভাগে এবং ৫ টি ইনিস্টিটিউট এ সর্বমোট ৪ হাজার ১৩৭ টি আসনে ভর্তি পরীক্ষা আয়োজন করে থাকে। ৫৯ টি বিভাগকে ৩ টি ইউনিটে ভাগ করে পরীক্ষা গ্রহণ করে থাকে। যেখানে ২ লক্ষ্য এর বেশি শিক্ষার্থী আবেদন করে থাকে।


রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) ভর্তি পরীক্ষার পদ্ধতি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয় মোট ১০০ নম্বরের এর মাঝে ৮০ মার্ক এর এমসিকিউ এবং বাকি ২০ মার্ক মাধ্যমিক বা দাখিল এবং উচ্চমাধ্যমিক বা আলিম পরীক্ষার প্রাপ্ত জিপিএ এর উপর নির্ভর করে । রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) এর ভর্তি পরীক্ষার পাস মার্ক হলো ৪০ (40) । 

রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশের সময় শিক্ষার্থীর ভর্তি পরীক্ষায় প্রাপ্ত নাম্বারের সাথে জিপিএ এর নাম্বার যোগ করে ফলাফল বা মেধাতালিকা প্রকাশ করে। উল্লেখ্য কোটায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মতো করে এখানেও আলাদা করে মেধাতালিকা প্রকাশ করা হয়।

রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) ভর্তি পরীক্ষার ইউনিট বিভাজন

রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) প্রতি বছর তিনটি ইউনিটে ভর্তি পরীক্ষার আয়োজন করে থাকে। ইউনিট তিনটি হলো A, B  এবং C। ৫৯ টি বিভাগ ও ১১ টি অনুষদে ৪ হাজার ১৩৭ জন শিক্ষার্থী ভর্তি হতে পারে।
  • A ইউনিটঃ সমাজিক বিজ্ঞান বিভাগের সকল বিভাগ, ইনস্টিটিউট, কলা অনুষদের সকল বিভাগ ও ইনস্টিটিউট, চারুকলা অনুষদের সকল বিভাগ ও ইনস্টিটিউট এবং শিক্ষা ইনস্টিটিউট এর অন্তর্ভুক্ত সকল বিভাগ ও ইনস্টিটিউট সমূহ ।
  • B ইউনিটঃ বিবিএ, আইবিএ
  • C ইউনিটঃ বিজ্ঞান অনুষদ, জীববিজ্ঞান অনুষদ, কৃষি অনুষদ, ফার্মেসি অনুষদ , ভূ বিজ্ঞান ও ফিসারিজ অনুষদ এবং এর অন্তর্ভুক্ত সকল বিভাগ ও ইনস্টিটিউট।

২০২৩-২৪ সেশনে ভর্তি পরীক্ষার সম্ভাব্য তারিখঃ


ইউনিট তারিখ সময়
বিজ্ঞান ৫ মার্চ ২০২৩ -
মানবিক ৬ মার্চ ২০২৩ -
বানিজ্য ৭ মার্চ ২০২৩ -
ভর্তি বিজ্ঞপ্তি আবেদন লিংক রেজাল্ট



রাজশাহী বিশ্ববিদ্যালয়ে আবেদনের যোগ্যতা ২০২৪

একটি নির্দিষ্ট মান দন্ড পুরন করতে হয় যাকে বিশ্ববিদ্যালয়ে ভর্তির প্রাথমিক যোগ্যতা বলা হয়। রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) এর ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য আবেদনকারীকে অবশ্যই ২০২৩ অথবা ২০২২ সালে এইচএসসি/আলিম বা সমমান এবং ২০২০ অথবা ২০২১ সালে এসএসসি/দাখিল বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। এছাড়াও রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) এ সেকেন্ড টাইম ভর্তি পরীক্ষা দেওয়ার সুযোগ রয়েছে।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা আবেদনের তারিখ ২০২৪

রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) ভর্তি পরীক্ষা ২০২৪ এর আবেদনের তারিখ প্রকাশ করেছে । এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে ২০২৩-২০২৪ সেশনের স্নাতক (অর্নাস) বর্ষের ভর্তির আবেদন ২০২৪ সালের ০৮ জানুয়ারি ২০২৪ থেকে ১৭ জানুয়ারি ২০২৪ পর্যন্ত চলবে। উল্লিখিত সময়ের মধ্যে প্রাথামিক আবেদন গ্রহন করা হবে।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে প্রাথমিক আবেদনের পদ্ধতি ও ফি

রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) ভর্তি পরীক্ষা ২০২৪ এর আবেদন দুই ভাগ বিভক্ত। প্রথমটি প্রাথমিক বা বাচাই আবেদন এবং দ্বিতীয়টি চূড়ান্ত আবেদন। আবেদনকারীকে প্রথমে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার নিজস্ব ওয়েবসাইট https://www.admission.ru.ac.bd তে গিয়ে সংশ্লিষ্ট ইউনিট সিলেক্ট বা নির্বাচন করে প্রাথমিক আবেদন সম্পন্ন করতে হবে। প্রাথমিক আবেদন সম্পূর্ণ হলে বাছাই প্রক্রিয়া শেষে আবেদনকারী চূড়ান্ত পরীক্ষায় অংশগ্রহণের জন আবেদন করতে পারবে।
  • প্রাথমিক আবেদন ফি ৫৫ টাকা।
  • প্রাথমিক আবেদনের পর রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা নিয়ন্ত্রক ও আয়োজক কমিটি প্রতি ইউনিটে সর্বোচ্চ ৭২ হাজার আবেদনকারীকে চুড়ান্ত আবেদনের জন্য নির্বাচিত করবেন।
  • চূড়ান্ত আবেদনের জন্য নির্বাচিত হয়ে ১০% চার্জ ১২০ টাকা সহ ১৩২০ টাকা রাজশাহী বিশ্ববিদ্যালয় এর ক/A এবং গ/C ইউনিটের জন্য আবেদন করতে পারবে। এবং B/খ ইউনিটের জন্য ১০% সার্ভিস চার্জ ১০০ টাকা সহ মোট ১১০০ টাকা ফি দিয়ে আবেদনকারী আবেদন করতে পারবে।

রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) ভর্তি পরীক্ষার মানবন্টন ২০২৪

২০২৩-২৪ সেশনের মানবন্টন ও পরীক্ষা পদ্ধতি এখনও প্রকাশিক হয়নি । ধারনা করা হচ্ছে গত বছরের মত এ বছরও একই মান বন্টনে পরীক্ষা অনু্ষ্ঠিত হবে। গত বছরের মান বন্টন এখানে তুল ধরা হলো: 

রাজশাহী বিশ্ববিদ্যালয় A  ইউনিট মানবন্টন

রাজশাহী বিশ্ববিদ্যালয় B  ইউনিট মানবন্টন


রাজশাহী বিশ্ববিদ্যালয় C  ইউনিট মানবন্টন


রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার মেধাতালিকা প্রকাশ ২০২৪

রাজশাহী বিশ্ববিদ্যালয় পরীক্ষা গ্রহণের ১ সপ্তাহ বা ১ মাসের মধ্যে ফলাফল (রেজাল্ট) প্রকাশ করে থাকে। ভর্তি পরীক্ষার ফলাফল বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ওয়েবাইটে প্রকাশ করা হয়। ফলাফল দেখতে ভিজিট করুন: Click Here

রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি পদ্ধতি ২০২৪

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ফলাফল প্রকাশের পর নির্বাচিত প্রাথীদের ভর্তি প্রক্রিয়া শুরু হয়। ভর্তির জন নিবার্চিত প্রার্থীকে admission.ru.ac.bd ওয়বসাইেটর মাধেম HSC ও SSC বা সমমান পরীার Roll, Board, Year প্রদান করে ভর্তি ফরম পূরণ করেত পারেব। উল্লিখিত তথসমূহ সঠিকভাবে প্রদান করলে যে যে ইউনিটে ভর্তির জন্য নিবার্চিত হয়েছে তার তালিকা পাওয়া যাবে। যে ইউনিটে ভর্তি হতে ইচ্ছুক সে ইউনিটের ফরম পূরণ করতে হবে। ভর্তি কার্যক্রম সম্পূর্ন করতে ভিজিট করুন: Click Here



রাজশাহী বিশ্ববিদ্যালয় পরিচিতিঃ

দেশের দ্বিতীয় বৃহত্তম বিশ্ববিদ্যালয় রাজশাহী বিশ্ববিদ্যালয়। এটি ১৯৫৩ সালে প্রতিষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়টিতে মোট ১০ টি অনুষদ রয়েছে। অনুষদ গুলো ৫৭ টি বিভাগে বিভক্ত। বিশ্ববিদ্যালয়ে উচ্চতর গবেষণা বিভাগও রয়েছে।

রাজশাহী বিশ্ববিদ্যালয় বাংলাদেশের রাজশাহী বিভাগে অবস্থিত।  রাজশাহী বিশ্ববিদ্যালয় একটি সরকারী স্বায়ত্বশাসিত বিশ্ববিদ্যালয়। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের রযেছে ৭৫৩ একর সুবিশাল নিজ্স্ব ডিজিটাল ক্যাম্পাস। বর্তমানে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী সংখ্যা প্রায় ৩৭ হাজার। প্রাচ্যের ক্যামব্রিজ খ্যাত বিশ্ববিদ্যালয় টি রাজশাহী শহর থেকে ৫ কিলোমিটার দুরে অবস্থিত।


রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতীক (লোগো) ঃ

রাজশাহী বিশ্ববিদ্যালয় লোগো

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রতীকে রয়েছে একটি বৃত্ত; যেটা বিশ্বের প্রতীক। একটি গ্রন্থ যা জ্ঞানের প্রতীক এবং আকাশ দৃষ্টি থেকে শাপলা ফুল; যা সৌন্দর্যে, প্রবিত্রতা ও জাতীয়তার প্রতীক। মাঝের সূর্য অর্থেও প্রাণ ও শক্তির প্রতীক।

রাজশাহী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস পরিচিতিঃ

রাজশাহী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস প্রায় ৭৫৩ একর এলাকা জুড়ে অবস্থিত। রাজশাহী বিশ্ববিদ্যালয়ে রয়েছে ৫টি উচ্চতর গবেষণা ইন্সটিটিউট, ৯টি অনুষদের অধীনে ৫৯টি বিভাগে বর্তমানে পরিচালিত হচ্ছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম৷ ক্যাম্পাসের উত্তর পূর্ব দিক জুড়ে রয়েছে ছাত্রদের জন্য ১১টি আবাসিক হল ৷ ছাত্রীদের জন্য রয়েছে ৬টি আবাসিক হল যা ক্যাম্পাসের পশ্চিম প্রান্তে অবস্থিত৷

গোল্ডন জুবেলী টাওয়ার-রাজশাহী বিশ্ববিদ্যালয়


ক্যাম্পাসের পূর্ব দিকে গবেষকদের জন্য রয়েছে একটি ডরমিটরি। পূর্ব ও পশ্চিম প্রান্ত জুড়ে রয়েছে শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীদের জন্য আবাসিক এলাকা ৷ বিশ্ববিদ্যালয়ের শহীদ স্মৃতি সংগ্রহশালা এদেশের সর্বপ্রথম স্থাপিত মুক্তিযুদ্ধ জাদুঘর। তাছাড়া রয়েছে সাবাস বাংলাদেশ নামে একটি ভাষ্কর্য৷ এছাড়াও রয়েছে গোল্ডেন জুবিলি টাওয়ার৷

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রদত্ত ডিগ্রিসমূহঃ

রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে নিম্নলিখিত ডিগ্রিসমূহ প্রদান করা হয়। 
১. স্নাতক (অনার্স) ঃবিএ, বিএফএ, বিপিএ, বিএসসি, বিফার্ম, এলএলবি, বিবিএ, বিএসএস, বিএসসি এজি, বিএসসি ফিশারীজ,বিএসসি ইঞ্জিনিয়ারিং, বিএসসি ইন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং, বিএসসি ইন ফিজিওথেরাপি, বিএসসি ইন নার্সিং, বিএসসি ( পোস্ট বেসিক) নার্সিং/পাবলিল হেলথ নার্সিং, বিএসসি ইন মেডিকেল টেকনোলজি ( ল্যাবরেটরি/ডেন্টাল)।
২. স্নাতকোত্তর ঃএমএসসি ইঞ্জিনিয়ারিং, এম ইঞ্জিনিয়ারিং, এমএ, এমএফএ, এমপিএ, এমএসসি, এমফার্ম, এলএলএম, এমবিএ, এমএসএস, এমএস এজি, এমএস ফিশারীজ, এমপিএস।
৩. স্নাতক (চিকিৎসা) ঃএমবিবিএস, বিডিএস, ডিভিএম।
৪. স্নাতকোত্তর (চিকিৎসা) ঃএমফিল, এমএস, এমডি, এমপিএইচ, ডিপ্লোমা।
৫. উচ্চতরঃ এমফিল, পিএইচডি

রাজশাহী বিশ্ববিদ্যালয় অনুষদ পরিচিতিঃ

কলা অনুষদঃ ১৯৫৩ সালে ইংরেজি ও দর্শন বিভাগের মাধ্যমে কলা অনুষদ তথা রাজশাহী বিশ্ববিদ্যালয়ের যাত্রা শুরু হয়। বর্তমানে কলা অনুষদে ১১টি বিভাগ রয়েছে।
বিজ্ঞান অনুষদঃ গনিত বিভাগের মাধ্যমে ১৯৫৪ সালে বিজ্ঞান অনুষদের যাত্রা শুরু হয়। বর্তমানে এই অনুষদে ৮টি বিভাগ রয়েছে।
প্রকৌশল অনুষদঃ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের নবীনতম অনুষদ এটি। ২০১১ সালে বিজ্ঞান অনুষদের ৫টি বিভাগ নিয়ে এই অনুষদ গঠিত হয়।
কৃষি অনুষদঃ বর্তমানে এ অনুষদে ২ টি বিভাগ রয়েছে। প্রথমটি,কৃষি এবং কৃষি সম্প্রসারণ এবং দ্বিতীয়টি, শস্য বিজ্ঞান ও প্রযুক্তি
চারুকলা অনুষদঃ চারুকলা অনুষদ (পূর্ব নাম চারুকলা বিভাগ) ১৯৭৮ সালে প্রতিষ্ঠিত রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অন্তর্ভুক্ত একটি অনুষদ। এটি বিশ্ববিদ্যালয় শিক্ষাঙ্গন থেকে আলাদাভাবে রাজশাহীর মেহেরচন্ডিতে শিল্পাচার্য জয়নুল আবেদিন একাডেমিক ভবনে অবস্থিত। বর্তমানে এই অনুষদে ৩টি বিভাগে পৃথক ভাবে ৮টি বিষয়ে (চিত্রকলা, গ্রাফিক ডিজাইন, মৃৎশিল্প, প্রাচ্যকলা, কারুশিল্প, ভাস্কর্য, ছাপচিত্র ও শিল্পকলার ইতিহাস) শিক্ষা প্রদান করা হয়ে থাকে।
ব্যবসায় শিক্ষা অনুষদঃ বিশ্ববিদ্যালয়ের রবীন্দ্র কলা ভবনে ব্যবসায় শিক্ষা অনুষদ অবস্থিত। এই অনুষদে বিভাগের সংখ্যা ৫টি।
সামাজিক বিজ্ঞান অনুষদঃ এ অনুষদের বর্তমানে ১১ টি বিভাগ রয়েছে। ১৯৬৫ সালে অর্থনীতি বিভাগের মাধ্যমে সামাজিক বিজ্ঞান অনুষদের যাত্রা শুরু হয়।
আইন অনুষদঃ
জীববিজ্ঞান অনুষদঃ
চিকিৎসা বিজ্ঞান অনুষদঃ অধিভুক্ত বিভিন্ন সরকারি-বেসরকারী মেডিকেল কলেজ, ডেন্টাল কলেজ, মেডিকেল ইন্সটিটিউট, নার্সিং কলেজ এই অনুষদের অন্তর্ভুক্ত। এই অনুষদের অন্তর্গত সরকারি মেডিকেল কলজের সংখ্যা ৯টি ও বেসরকারী মেডিকেল কলেজের সংখ্যা ১০টি। এছাড়াও ৩টি বেসরকারী ডেন্টাল কলেজ অন্তর্ভুক্ত আছে এই অনুষদে।
পশুচিকিৎসা ও প্রাণী বিজ্ঞান অনুষদঃ বর্তমানে এ অনুষদে ২টি বিভাগ রয়েছে। এই অনুষদের দুইটি বিভাগ হলো: পশুচিকিৎসা ও প্রাণী বিজ্ঞান বিভাগ।

প্রিয় পাঠক, আজকে আমরা রাজশাহী বিশ্ববিদ্যালয় সম্পর্কে বিস্তারিত জানলাম। এছাড়াও ২০২৩-২৪ সেশনে ভর্তি সম্পকে জানলাম। আশা করছি আজকে রাজশাহী বিশ্ববিদ্যালয় নিয়ে প্রদেয় তথ্য আপনার অনেক উপকারে  আসবে।


বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য সংক্রান্ত আপনাদের যেকোনো মতামত বা প্রশ্ন থাকলে আমাদের কমেন্ট বক্সে কমেন্ট করে জানাতে পারেন। এরকম প্রয়োজনীয় আরও তথ্য পেতে নিয়মিত আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন এবং গুগল নিউজে আমাদের পেজটিতে ফলো দিয়ে রাখুন। ধন্যবাদ।।

আরো পড়ুনঃ 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.