> প্রিয় নবী হযরত মুহাম্মাদ (স:) - Story of Prophet Muhammad (s:)

প্রিয় নবী হযরত মুহাম্মাদ (স:) - Story of Prophet Muhammad (s:)

হযরত মুহাম্মাদ (স:) বিশ্বের সর্বশ্রেষ্ঠ মহামানব। তিমি সমগ্র মানব জাতিকে সত্য, সুন্দর ও জ্ঞানের পথ দেখিয়েছেন। তাই শুধু মুসলিম উম্মাহ নয় বরং পৃথিবীর প্রতিটি মানুষের কাছে তার আদর্শ এক অনুকরণীয় দৃষ্টান্ত হয়ে আছে।

হযরত মুহাম্মাদ (স:) এর জন্ম

মহানবী হযরত মুহাম্মাদ (স:) রবিউল আওয়াল মাসের ১২ তারিখ সোমবার বিখ্যাত কুরইশ বংশে জন্ম গ্রহণ করেন।  ইংরেজী সন অনুযায়ী ৫৭১ খ্রি: ২০ এপ্রিল হযরত মুহাম্মাদ (স:) জন্ম গ্রহণ করেন। কোন কোন ইসলামী চিন্তাবিদ বলেন হযরত মুহাম্মাদ (স:) রবিউল আওয়াল মাসের ৮ তারিখ জন্ম গ্রহণ করেন।

পিতা ও মাতার পরিচয়

হযরত মুহাম্মাদ (স:) এর পিতার নাম আব্দুল্লাহ ও  মাতার নাম আমেনা। আমাদের নবি হযরত মুহাম্মাদ (স:) জন্মের পিতাকে এবং জন্মের ৬ বছর পর তার মা আমেনাকে হারান। পরবর্তীতে চাচা আব্দুল মাত্তালিব এবং চাচা আবু তালিবের কাছে বড় হন।

আরবের অবস্থা কেমন ছিল

আরব দেশের অবস্থা তখন খুব খারাপ ছিল। সেখানকার মানুষগুলো আল্লাহর পথে না চলে বিভিন্ন দেব-দেবীর পূজা করত। আরবের লোকেরা তখন কন্যা সন্তান জন্ম গ্রহণ করলে জীবন্ত করব দিত। তারা শান্তি ও সত্যের পথ থেকে চলে গিয়েছিল অনেক দূরে।

মানুষকে সত্য পথে ফিরিয়ে নিয়ে আসার মহান দ্বায়িত্ব দিয়ে আল্লাহ তায়ালা হযরত মুহাম্মাদ (স:) কে এ পৃথিবীতে পাঠিয়েছেন। তিনি সর্বশেষ নবি, তার পরে আর কোনো নবি আসবে না।

লেখক পরিচিতি: আজকের লেখাটি লিখেছেন ইনতিসার হিফয মাদরাসার  তৃতীয় শ্রেণির শিক্ষার্থী হুযাইফা রহমান।

আহব্বান: আপনার লিখা কোন ইসলামী গল্প বা সাধারণ গল্প, কবিতা, নাটক, উপন্যাস পাঠাতে পারেন আমাদের। আপনার লিখা পাঠাতে চাইলে এখানে ক্লিক করুন : আপনার লিখা পাঠান

লিখাটি পড়ে আপনার মাতমত জানাতে ভুলবেন না। কমেন্ট করুন । আপনার মতামত ও পরামর্শ আমাদের লিখতে উৎসাহিত করবে।

একটি মন্তব্য পোস্ট করুন

1 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

ধন্যবাদ আপনার মতামত জানানোর জন্য। আপনার মতামত লাইভ করা হয়েছে।